আজঃ সোমবার ● ২৭শে জ্যৈষ্ঠ ১৪৩১ ● ১০ই জুন ২০২৪ ● ২রা জিলহজ্জ ১৪৪৫ ● রাত ২:৫৯
শিরোনাম

মুক্তি বার্তা

বিশাল পাইথন আটকে দাঁড়ালো বাঘের চলার পথ, কি হলো…

সূত্রঃ টুইটার

মুক্তি বার্তা ♦ ডেস্কঃ গভীর জঙ্গলে হেটে চলা বাঘ এবং পাইথন নামক বিশালাকার সাপের সাথে মুখোমুখি দেখা হলে কি হতে পারে। সেখানে নরম থাবায় হেলে দুলে হেঁটে যাচ্ছে একটি বিশালাকায় বাঘ। হঠাৎ পথ আটকে দাঁড়াল একটা মস্ত পাইথন। এরপর কী হতে পারে বলুন তো?

বাস্তবেই এমন কাণ্ড ঘটেছে কর্ণাটকের নগরহোল জাতীয় উদ্যান ও ব্যাঘ্র প্রকল্পের গভীর অরণ্যে। পুরো ঘটনাটাই ক্যামেরা বন্দী হয়েছে।

ঘটনাটির ভিডিওটি টুইট করেছেন আইএফএস অফিসার সুশান্ত নন্দ। ভিডিয়োটি শারাথ অ্যাব্রাহাম নামে এক প্রাণী বিশেষজ্ঞের তোলা। ভিডিয়োটি হালে ভাইরাল হলেও, ২০১৮ সালের ৩১ অক্টোবর এটি রেকর্ড করেছিলেন বলে জানিয়েছেন তিনি।তিনি বলেন, “বাঘটি প্রথমে সাপটি দেখে কিছুটা ঘাবড়েই যায়। ঘুরে একটু ফোঁসও করে পাইথন। তাই ঝুঁকি না নিয়ে তার পথ এড়িয়েই সাবধানে চলে যায়।”এক্ষেত্রেও বিশালাকায় সাপ দেখে নিজেই ঘাবড়ে যায় বাঘটি। একটু পরে আবারও গভীর অরণ্যে প্রবেশ করে সে। সাপটিও তার নিজের পথে চলে যায়।

এ প্রসঙ্গে জানিয়ে রাখি, পাইথনের কিন্তু বিষ থাকে না। শিকারকে ধরে তাকে বিশাল দেহের সাথে পেঁচিয়ে দম বন্ধ করে মেরে ফেলে এই ধরনের সাপ। বাস্তুতন্ত্রের ভারসাম্য বজায় রাখতে বাঘের মতো পাইথন জাতীয় সাপেরও ভূমিকা অপরিসীম।

ফেসবুকে লাইক দিন