আজঃ বৃহস্পতিবার ● ১৬ই আশ্বিন ১৪২৭ ● ১লা অক্টোবর ২০২০ ● ১৩ই সফর ১৪৪২ ● সন্ধ্যা ৬:৫৬
শিরোনাম

By Editor/মুক্তি বার্তা

বিশ্বের প্রথম হাইটেক ক্রিকেট স্টেডিয়াম তৈরি হবে ভারতে

প্রতিকি ছবি

মুক্তি বার্তা ডেস্কঃ সাধারণত ক্রিকেট স্টেডিয়ামে ছাদ থাকে না। তাই বৃষ্টির সময় খেলা সম্ভব হয় না। বন্ধ থাকে ম্যাচ। তাইতো হতে যাচ্ছে বৃষ্টিতে খেলার উপযোগী স্টেডিয়াম। যা হবে বিশ্বের সব থেকে বড় ক্রিকেট স্টেডিয়াম। এবং হতে যাচ্ছে ভারতে। এবার বিশ্বের প্রথম এই হাইটেক ক্রিকেট স্টেডিয়ামও তৈরি হবে ভারতে। এই স্টেডিয়ামে যা সুযোগ সুবিধা রয়েছে তা বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়াম মোতেরাতেও নেই। জানা যাচ্ছে, এবার বৃষ্টি হলেও ম্যাচ বন্ধ হবে না।

কিন্তু চণ্ডীগড়ের নির্মীয়মাণ এই হাইটেক স্টেডিয়ামে বৃষ্টি থেকে ম্যাচ বাঁচানোর যাবতীয় ব্যবস্থা থাকবে। এছাড়াও বহু অত্যাধুনিক ব্যবস্থা থাকবে মুল্লাপুর আন্তর্জাতিক স্টেডিয়ামে। আসলে গ্রিন বিল্ডিংস কনসেপ্ট অনুযায়ী তৈরি করা হচ্ছে এই স্টেডিয়াম।

৮ লক্ষ বর্গ ফিট জায়গা জুড়ে তৈরি করা হচ্ছে এই হাইটেক স্টেডিয়াম। খরচ হচ্ছে দেড়শো কোটি টাকা। সূত্র থেকে জানা যায়, মোহালি স্টেডিয়াম-এর থেকে তিনগুণ বড় হবে এই স্টেডিয়াম। যে কোনও প্রতিকূল পরিস্থিতিতে এই স্টেডিয়ামে ম্যাচ আয়োজন করা সম্ভব হবে। বৃষ্টি বা রোদের হাত থেকে বাঁচতে পারবেন দর্শকরাও। রেইন ওয়াটার হারভেস্টিং সিস্টেম থাকবে স্টেডিয়ামে। যাতে বৃষ্টির জল ধরে রেখে তা আবার নতুন করে ব্যবহার করা যায়! এছাড়া গোটা স্টেডিয়ামের ইলেকট্রিসিটি চলবে সৌর বিদ্যুতের মাধ্যমে। স্টেডিয়ামের বিস্তীর্ণ জায়গা জুড়ে লাগানো হবে গাছ। যাতে প্রাকৃতিক শোভা বজায় থাকে।

সূত্রঃ ইন্টারনেট, মুবার্তা/এসএ

ফেসবুকে লাইক দিন