আজঃ শুক্রবার ● ৩১শে জ্যৈষ্ঠ ১৪৩১ ● ১৪ই জুন ২০২৪ ● ৭ই জিলহজ্জ ১৪৪৫ ● সকাল ৯:০৫
শিরোনাম

By মুক্তি বার্তা

অন্যতম কন্ঠ শিল্পী এখন ফুটপাতের দোকানদার

কলকাতা কাপানো সঙ্গীত শিল্পী নিলিশা বসাক

মুক্তি বার্তা ডেস্কঃ বিশেষত দোল, রথ বা পুজোয় পাড়ার জলসায় সে কলকাতার অন্যতম ব্যাস্ত শিল্পী। শুরু হয় বিশ্ব জুড়ে করোনা মহামারি। প্রভাব পড়ে ভারতে। বদলে যায় কন্ঠ শিল্পী নিলিশার জীবনের চাকা। ২০২০র মার্চ থেকে বন্ধ হয়ে যায় পেশা। লক ডাউনে চলে যায় এই শহর, রাজ্য ও দেশ। জুন থেকে ধাপে ধাপে লকডাউন হয়েছে দেশ। কন্টেনমেন্ট জোন ছাড়া অন্যত্র স্বাভাবিক ছন্দে ফেরার চেষ্টা করবে আম জনতার জনজীবন।
২৪ বছরের নিলিশা বসাক। স্নাতক পাশ করে সঙ্গীতকে পেশা হিসেবে নিয়েছে। কলকাতা ও জেলার বিভিন্ন মেলা, জলসা, সেমিনারে গান গাইয়ের জগতে নিলিশা বেশ পরিচিত নাম। খ্যাতি ছড়ানো শিল্পীর জীবন ধারা পরিবর্তন হলো করোনা মহামারীতে।
তবে নিলিশার জীবন পাল্টায়নি। কারণ, সে যে পেশার সঙ্গে যুক্ত, সেই পেশার প্রথম শর্ত জন সমাগম। তাই সংসার চালাতে ফুটপাতে বসেছে নিলিশা।  সামনে দুধ, পাউরুটি, কুকিজ, বিস্কুটের সমাহার। দুই দাদার সহযোগিতায়, নিজের ব্যাঙ্কে থাকা সঞ্চয় ভাঙিয়ে নিলিশা এখন পুরোদস্তুর দোকানদার।
প্রতিদিন সকাল ৬টায় হাতিবাগান হরি ঘোষ স্ট্রিটে ট্রাম লাইনের পাশে ফুটপাতে নিজের বিকল্প পেশার ডালা খুলে বসে নিলিশা। শুরু হয় নতুন এক জীবন সংগ্রাম।
যতদিন করোনার প্রকোপ না কাটছে, যতদিন না ফেরা যাচ্ছে জীবনের স্বাভাবিক ছন্দে, ততদিন এটাই পেশা। তাই আপাতত পাল্টে যাওয়া জীবনে দোকানদার হিসেবে সকাল বিকেলের অচেনা ব্যাস্ততা নিলিশার জীবনে।
সূত্রঃ ইন্টারনেট। মুবার্তা/এসএ

ফেসবুকে লাইক দিন