আজঃ শনিবার ● ২৯শে আষাঢ় ১৪৩১ ● ১৩ই জুলাই ২০২৪ ● ৬ই মুহাররম ১৪৪৬ ● দুপুর ২:০৭
শিরোনাম

মুক্তি বার্তা

যেভাবে নিরাপদে রাখা যেতে পারে টুইটার অ্যাকাউন্ট।

নিয়ম ফলো করেই হ্যাক থেকে রক্ষা করতে পারেন আপনার টুইটার অ্যাকাউন্ট

যদিও সতর্কতা অবলম্বন করেও অনেক সময় হ্যাকারদের কবল থেকে নিজেকে বাঁচানো সম্ভব হয় না। তবুও এই উপায়গুলি অবলম্বন করলে কিছুটা নিরাপদে রাখা যেতে পারে টুইটার অ্যাকাউন্ট।

১. টু ফ্যাক্টর অথেনটিকেশন (Two-factor authentication): যেভাবে বর্তমান অবস্থায় টুইটার হ্যাক হয়েছে তাতে কাজ না করলেও ভবিষ্যতে আপনার অ্যাকাউন্টকে রক্ষা করতে পারে এই অপশন। যদি কোনও হ্যাকারের কাছে ইন্টারনাল অ্যাকসেস না থাকে তাহলে এই স্তর টপকানো খুবই শক্ত।

২.আনফলো এবং ব্লক (Unfollow and Block): যদি দেখেন কোনও সন্দেহজনক ব্যক্তি টুইটারে আপনাকে বিরক্ত করছে তাহলে আপনার অ্যাকাউন্ট থেকে তাঁকে মুছে ফেলুন। আনফলো ও ব্লক করুন।

৩. অ্যাডভান্সড ব্লক (Advanced Block): অ্যাডভান্সড ব্লক অপশন ব্যবহার করে আপনার অ্যাকাউন্টে অযাচিত মানুষের গতিবিধিতে রাশ টানতে পারেন।

৪. সরাসরি বার্তা বন্ধ করুন (Disable Direct Messages): যাঁদের আপনি ফলো করেন না, তাঁদের কাছ থেকে আসা বার্তা বন্ধ করার জন্য এই অপশনটি অন করে রাখতে পারেন।

৫. অ্যাকাউন্ট গোপন করে রাখুন (Make your account private): এই অপশনের মাধ্যমে আপনার অ্যাকাউন্টটিকে গোপন রাখতে পারেন। যার ফলে আপনার অ্যাকাউন্ট ও আপনার টুইট শুধু তাঁরাই দেখতে পাবে যারা আপনাকে ফলো করে। ফলে আপনাকে সকলে চাইলেই ফলো করতে পারবে না। আপনার অ্যাকাউন্টে নিরাপত্তা থাকবে।

হ্যাকারদের কবলে পড়েছেন বারাক ওবামা, জো বিডেন থেকে শুরু করে এলোন মাস্ক ও আরও অনেকে। হ্যাকাররা Bitcoin স্ক্যামের মাধ্যমে এই কাজ চালিয়েছে বুধবারই। এই ঘটনার ব্যাখ্যা দিতে গিয়ে টুইটার সংস্থা জানিয়েছে,  হ্যাকাররা কর্মীদের ইন্টারনাল অ্যাকসেস চুরি করে এরকম ঘটনা ঘটিয়েছে। কিন্তু আপনি আপনার টুইটার অ্যাকাউন্টকে কীভাবে নিরাপদে রাখবেন? অর্থাৎ বিশ্বের বাঘা বাঘা লোক হ্যাকারদের কবলে পড়েছে। সুতরাং আপনার তা তো প্রশ্নই ওঠে না। অতএব উপরের নিয়মগুলি ফলো করুন। উপকার হবে বলেই মনে হয়।

সূত্রঃ ইন্টারনেট

ফেসবুকে লাইক দিন